আজ সোমবার, ১০ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ, ২৬শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

খুলনা অঞ্চলের পাটকল শ্রমিকদের মজুরি প্রদান

  • মজুরির দাবিতে আলীম জুট মিলে মিছিল

  •  এবার ঈদের ছুটি তিন দিন

  • শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের কর্মস্থল ত্যাগে নিষেধাজ্ঞা

মোহাম্মদ মিলন : খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকদের পাঁচ সপ্তাহের মজুরির টাকা প্রদান করা হয়েছে। গতকল সোমবার শ্রমিকদের ব্যাংক একাউন্টে এই টাকা প্রদান করা হয়। আজ মঙ্গলবার উৎসব ভাতা প্রদানের কথা রয়েছে। এ অঞ্চলের ৮টি পাটকলে মজুরি আসলেও মালিকানা জটিলতার কারণে আসেনি আলীম জুট মিলে। ফলে মিলের ক্ষুব্ধ শ্রমিকরা গতকাল সোমবার সকালে মজুরির দাবিতে বিক্ষোভ মিছিল করেছে। আজ মঙ্গলবারও তারা বিক্ষোভ কর্মসূচি পালন করবেন।

এদিকে এবারের ঈদ উল ফিতরে শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের মাত্র তিন দিনের ছুটি দেয়া হয়েছে। অবশ্য এই ছুটিতে সরকারি নির্দেশন অনুযায়ী কর্মস্থল ত্যাগে নিষেধাজ্ঞা প্রদান করা হয়েছে।

এছাড়া সাধারণ ছুটিচলাকালীন মজুরির দাবিতে রাতে উৎপাদন বন্ধ রেখে বিক্ষোভ করেছে খালিশপুর জুট মিলের শ্রমিকরা।

বিজেএমসির সূত্রে জানা যায়, খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ক্রিসেন্ট, প্লাটিনাম, স্টার, দৌলতপুর, খালিশপুর, ইস্টার্ণ, জেজে আই ও কার্পেটিং এই আটটি জুট মিলের গত এপ্রিল মাসের পাঁচ সপ্তাহের মজুরি দিয়েছে বিজেএমসি। রবিবার বিজেএমসির মহাব্যবস্থাপক (হিসাব ও অর্থ) মোঃ আব্দুল মালেক স্বাক্ষরিত একটি চিঠিতে শ্রমিকদের মজুরি প্রদানের বিষয়টি উল্লেখ করা হয়। চিঠিতে আলীম জুট মিলের মজুরি অর্থ বিভাগ থেকে বরাদ্দ দেয়া হয়নি বলেও উল্লেখ করা হয়। খুলনা অঞ্চলের ৮টি পাটকলে ২১ কোটি ৫৯ লাখ ৬৫ হাজার টাকা প্রদান করা হয়েছে। এর মধ্যে ক্রিসেন্ট জুট মিলের ৬ কোটি ৩৯ লাখ ৭৪ হাজার টাকা, প্লাটিনাম জুট মিলের ৬ কোটি ৪৯ হাজার টাকা, স্টার জুট মিলের ৪ কোটি ১৯ লাখ ১৯ হাজার টাকা, জেজেআই জুট মিলের ২ কোটি ৩০ লাখ ৬৪ হাজার টাকা, ইস্টার্ণ জুট মিলে ১ কোটি ৮৬ লাখ ১৮ হাজার টাকা, কার্পেটিং জুট মিলের ৭০ লাখ ৬৪ হাজার টাকা, খালিশপুর জুট মিলের ৬ লাখ ৫০ হাজার টাকা এবং দৌলতপুর জুট মিলের এক সপ্তাহের ৬ লাখ ২৭ হাজার টাকা প্রদান করা হয়েছে।
ক্রিসেন্ট জুট মিলের সিবিএ সাবেক সভাপতি মোঃ মুরাদ হোসেন বলেন, পাঁচ সপ্তাহের মজুরি প্রদান করেছে মিল কর্তৃপক্ষ।
স্টার জুট মিলের সিবিএ সভাপতি মোঃ বেল্লাল হোসেন মল্লিক জানান, সাধারণ ছুটি থাকাকালীন এপ্রিল মাসের পাঁচ সপ্তাহের মজুরি সোমবার পেয়েছি। আজ মঙ্গলবার উৎসব ভাতা প্রদান করা হবে।

বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-ননসিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক ও প্লাটিনাম জুট মিলের সিবিএ সভাপতি শাহানা শারমিন জানান, আট পাটকলের শ্রমিকদের পাঁচ সপ্তাহের মজুরি সোমবার প্রদান করেছে মিল কর্তৃপক্ষ। আজ উৎসব ভাতা প্রদান করা হবে। তবে আলীম জুট মিলের মালিকানা জটিলতার কারণে মজুরি সব আসেনি। এক সপ্তাহের মজুরি প্রদানের কথা রয়েছে। দ্রুত তাদের সকল বকেয়া পরিশোধের দাবি জানান তিনি।

প্লাটিনাম জুট মিলের প্রকল্প প্রধান মোঃ গোলাম রব্বানী জানান, বিজেএমসি থেকে গত এপ্রিল মাসের ৫ সপ্তাহের মজুরি প্রদান করা হয়েছে। যা মিলের ব্যাংক একাউন্টে আসার পর শ্রমিকদের ব্যাংক একাউন্টে প্রদানের কাজ শুরু করা হয়।
বিজেএমসির আঞ্চলিক সমন্বয়কারী মোঃ বণিজ উদ্দিন মিয়া জানিয়েছেন, মালিকানা জটিলতার কারণে আলীম জুট মিলের শ্রমিকদের বকেয়া মজুরি আসেনি।

খালিশপুর জুট মিলের প্রকল্প প্রধান মোঃ খলিলুর রহমান জানান, শ্রমিকরা সাধারণ ছুটি চলাকালীন মজুরি চেয়েছে। বিজেএমসি থেকে দৈনিক মজুরি ভিত্তিক শ্রমিকরদের মজুরি আসেনি। কিন্তু শ্রমিকরা মজুরি চাইছে। তবে ছুটিচলাকালীন সময়ে ইলেক্ট্রিকসহ মেইনট্যানেন্সের জন্য ৮/১০ জন শ্রমিক কাজ করেছিলো। তখন যারা কাজ করেছে তাদের পাঁচ সপ্তাহের ৬ লাখ ৫০ হাজার টাকা এসেছে। বাকীদের আসেনি।

তিনি জানান, মিলে প্রায় ২ হাজার ২০০ শ্রমিক রয়েছে। তবে মিলের শ্রমিকদের উৎসব বোনাসের অর্থ বিজেএমসি থেকে ছাড় দেয়া হয়েছে। আজ মঙ্গলবার থেকে তাদের বোনাস প্রদান করা শুরু হবে। বকেয়া মজুরীর বিষয়ে বিজেএমসির চেয়ারম্যানের সাথে আলোচনা চলছে, মজুরী পর্যাক্রমে দেয়া হবে বলে বিজেএমসির চেয়ারম্যান তাকে জানিয়েছেন। তবে আন্দোলন করলে বিজেএমসি থেকে কোন অর্থ প্রদান করা হবে না বলে তিনি জানান।

তিনি বলেন, শ্রমিকরা উৎপাদন বন্ধ করে দেয় রাত সাড়ে ৮ টায়। ১০ টা পর্যন্ত বিক্ষোভ করে। এমনিতেই রাত ১০ টায় মিল বন্ধ হয়ে যায়। কাল ফের মিল খুলবে।

আলীম জুট মিলে বিক্ষোভ মিছিল : আটরা শিল্পাঞ্চলের আলীম জুট মিলের শ্রমিক কর্মচারীদের সরকারীভাবে অর্থবরাদ্দ ঈদের পুর্বে বকেয়া মজুরি ও বেতন পরিশোধ এবং মালিকানা জটিলতা দূরীকরণের দাবিতে গতকাল সোমবার সকাল ১০ টায় বিক্ষোভ মিছিল বের করে শ্রমিক-কর্মচারীরা। মিছিলটি মিলের প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে ১ নং গেট ঘুরে পুনরায় প্রশাসনিক ভবনের সামনে সংক্ষিপ্ত সভার মাধ্যমে শেষ হয়। আলীম জুট মিল সিবিএ সভাপতি মোঃ সাইফুল ইসলাম লিটুর সভাপতিত্বে সভায় বক্তৃতা করেন সাধারণ সম্পাদক আঃ হামিদ সরদার, সহ সভাপতি হাফেজ আঃ সালাম, শেখ জাকারিয়া হোসেন, বাবুল রেজা প্রমুখ।

সভায় শ্রমিক নেতারা অবিলম্বে মজুরি প্রদানের দাবি জানিয়েছেন। অন্যথায় আলীম জুট মিলের শ্রমিকরা রাজপথ, রেলপথ অবরোধের হুশিয়ারি দিয়েছেন। তারা আজ মঙ্গলবার সকাল ১০ টায় বিক্ষোভ মিছিল করবে।

ঈদ উল ফিতরের তিন দিনের ছুটি: ১৭ মে বিজেএমসির সচিব এএফএম এহতেশামুল হক স্বাক্ষরিত একটি পত্রে পবিত্র ঈদ উল ফিতর উদযাপনে পাটকলে তিন দিনের ছুটি দেয়া হয়েছে। এতে উল্লেখ করা হয়, বিজেএমসির নিয়ন্ত্রণাধীন মিলসমূহের প্রস্তাবের প্রেক্ষিতে বিএডিসি এবং খাদ্য অধিদপ্তরের সাথে সম্পাদিত চুক্তি মোতাবেক করোনার প্রাদুর্ভাবের সংকট মোকাবেলায় জরুরী কৃষিসেবার আওতাধীন পাটের বস্তা নির্ধারিত সময়ের মধ্যে সরবরাহের স্বার্থে আসন্ন পবিত্র ঈদ উল ফিতর উদযাপন উপলক্ষ্যে পরবর্তী খাটুনীর মাধ্যমে অতিরিক্ত ছুটি সমন্বয়ের শর্তে আগামী ২৪ মে থেকে ২৬ মে পর্যন্ত ৩ দিন মিলের ছুটি অনুমোদন দেয়া হলো। এতে আরো উল্লেখ করা হয়, সরকারি নির্দেশনা মোতাবেক ঈদের ছুটিকালীন কোন কর্মকর্তা, কর্মচারী/শ্রমিক কর্মস্থল ত্যাগ করতে পারবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সংশ্লিষ্ঠ আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
২৫৭,৫৪৭
সুস্থ
১৪৮,৩৭২
মৃত্যু
৩,৩৯৯
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
২,৪৮৭
সুস্থ
১,৭৬৬
মৃত্যু
৩৪
স্পন্সর: একতা হোস্ট