আজ শুক্রবার, ৭ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ, ২৩শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

বটিয়াঘাটায় অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক :
খুলনার বটিয়াঘাটা উপজেলার শৈলমারী গ্রামে অবৈধভাবে বালু উত্তোলন করার প্রতিবাদে মানববন্ধন করেছেন এলাকাবাসি। মানববন্ধনে বালুদস্যুদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবি জানান অংশগ্রহনকারীরা। স্থানীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অনুপ গোলদারের নেতৃত্বে শৈলমারী নদী থেকে অবৈধভাবে ওই বালুর উত্তোলন করেন বলে অভিযোগ উঠেছে।

গত রোববার সকালে শৈলমারী গ্রামবাসীর আয়োজনে উত্তর শৈলমারীর ট্রলারঘাট সংলগ্ন বেড়িবাঁধের ওপরে এ মানববন্ধন হয়। এতে প্রায় দুই শতাধিক নারী-পুরুষ অংশ নেন। এ সময় অংশগ্রহনকারীরা বলেন, অনুপ গোলদারের নেতৃত্বে তাঁর ছোট ভাই অরুপ গোলদার স্থানীয় হিরামন মহালদারের কাছ থেকে বালু ব্যবসা করার জন্য বালুরবেড ভাড়া নেন। কিন্তু সেখানে অরুপ প্রভাববিস্তার করে অবৈধভাবে শৈলমারী নদী থেকে বালু উত্তোলন করে। মানববন্ধনের আগে এলাকাবাসি ওই নদী থেকে বালু উত্তোলনে নিষেধ করার সর্ত্বেও তিনি অব্যাহত রেখেছেন। প্রভাবশালী চক্রটি যাতে অবৈধভাবে বালু তুলতে না পারে সে জন্য প্রশাসনের হস্তক্ষেপ চায় এলাকাবাসি।

মানববন্ধনে বক্তরা বলেন, এলাকায় প্রাইমারি স্কুল, মসজিদ-মন্দিরসহ প্রায় দুই শতাধিক পরিবারের পরিবেশ দূষণ রোধে বছরখানেক আগে এই এলাকায় বালুরবেড বন্ধ ঘোষণা করেন তৎকালীন ইউএনও আহমেদ জিয়াউর রহমান। কিন্তু সেই নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধভাবে বালু তুলে ব্যবসা করেন প্রভাবশালী এ মহলটি। তারা আরও বলেন, প্রভাবশালীদের বালুর ব্যবসায় বাধা দিতে গেলে প্রাণনাশের হুমকি প্রদান করে থাকে। ফলে জনমনে আতঙ্ক সৃষ্টি হয়েছে। এ বিষয়ে বাজার কমিটির সাধারণ সম্পাদক বাবুল মহালদার তাঁর জীবনের নিরাপত্তার চেয়ে বটিয়াঘাটা থানায় সাধারণ ডায়েরী দায়ের করেছেন।

মানববন্ধনে ভুক্তভোগীরা অনতিবিলম্বে বালুরবেড অপসারণের দাবি জানিয়ে বলেন বালুবেড অপসারণ না করলে আরও কঠোর কর্মসূচি পালন করা হবে। এতে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন, রুহুল আমিন আকন, হরিচাদ ঢাকইদার, আব্দুল আওয়াল মুন্সী, রঞ্জন রায়, ভবেষ রায়, সুপদ রায়, দিপক মণ্ডল, বিপ্রদাষ ঢাকইদার, নিরাপদ রায়, সমির মন্ডল, দিপক মণ্ডর, নারায়ন মণ্ডল, রুহুল আমিন, সুকদেব মহালদার, শিক্ষক অনিস বৈরাগী, শিক্ষক স্বপন মণ্ডল, শিক্ষক রিতা খাতুন, মুক্তা, রিনা, সুধা, ববিতা, মিনাক্ষ্মী প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সংশ্লিষ্ঠ আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
২৪৯,৫৯৮
সুস্থ
১৪৩,৮২৬
মৃত্যু
৩,৩০৬
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
২,৯৭৭
সুস্থ
২,০৭৪
মৃত্যু
৩৯
স্পন্সর: একতা হোস্ট